পোড়ামাটির হেঁসেল - বামেদের তৈরী কমিউনিটি কিচেন মন্দির নগরী বিষ্ণুপুরে

14th September 2020 4:27 pm বাঁকুড়া
পোড়ামাটির হেঁসেল - বামেদের তৈরী কমিউনিটি কিচেন মন্দির নগরী বিষ্ণুপুরে


দেবব্রত মন্ডল ( বাঁকুড়া ) :  ১০ টাকায় ভাত, পাঁচমেশালী তরকারি, সঙ্গে মুরগির মাংসের ঝোল। আৎকে উঠবেন না ! ভাবছেন আজকের এতো দূর্মূল্যের বাজারে কিভাবে তা সম্ভব। ভাববেন কানের কোন ব্যমো হয়েছে , না আপনি ঠিকই শুনেছেন। এমনই অবাস্তব কে বাস্তবের মাটিতে নামিয়ে এনেছে বাঁকুড়ার বিষ্ণুপুরের পোড়ামাটির হেঁশেল। বামেদের দ্বারা পরিচালিত জনসাধারণের হেঁশেল। এখানে বিনামূল্যে খাবার পাবেন করোনায় সংক্রমিত রা বাড়িতে বসে। তাদের হাতে বিনামূল্যে খাবার তুলে দেবেন পাড়ায় পাড়ায় থাকা বাম কমরেডরা। এমনই এক রান্নাঘরের উদ্বোধন হয়ে গেল আজ বাঁকুড়ার মন্দির নগরী বিষ্ণুপুরে। উদ্বোধন করলেন সিপিআইএম কেন্দ্রীয় কমিটির সদস্য অমিয় পাত্র। এরপর থেকে প্রতিদিনই গরিব খেটে খাওয়া মুটে, মজদুর, রিক্সাওয়ালা ঠেলাওয়ালা, পরের বাড়ীতে পরিচারিকার কাজ করা এমন সকলেই । সকাল বেলায় দশ টাকার কুপন কাটিয়ে বেলা বারোটার পর স্বাদ গ্রহণ করতে পারবেন সুস্বাদু মধ্যাহ্নভোজনের । প্রতিদিনই প্রায় দু'শো জনের খাবারের ব্যবস্থা করা হবে বলেই জানা গেছে । করোনা অতিমারী পরিস্থিতিতে যারা সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন এমন পরিবারের কথা মাথায় রেখেই পরিকল্পনা করা হয়েছে এমন হেঁশেলের । এমনই দুটি হেঁশেল আগেই সূচনা হয়েছে বাঁকুড়া এবং সোনামুখী এলাকায় । এখানে স্থানীয় দিন আনা দিন খাওয়া মানুষজন নামমাত্র দশ টাকার বিনিময়ে টোকেন সংগ্রহ করতে পারবেন , বেলা বারেটার পর মিলবে প্যাকেটজাত রান্নাকরা খাদ্য সামগ্রী। সামাজিক দূরত্ব বজায় রাখতেই বসে খাওয়ার ব্যবস্থা করা হয়নি । এই খাবার সংগ্রহ করে বাড়িতে নিয়ে গিয়ে খেতে পারবেন পরিবারের সকলেই । রাজনীতির রং দেখে খাবার দেওয়া হবে না । খাবার দেওয়া হবে তার প্রয়োজনীয়তা দেখে । এই অতিমারি মোকাবিলা করতে হবে ডান বাম গেরুয়া সবুজ নীল হলুদ সকলে মিলে হাতে হাত রেখে লড়াই করতে হবে । রাজনীতি রাজনীতির জায়গায় । এটা রাজনীতি জায়গা বা সময় নয় এমনটাই দাবি বাম কেন্দ্রীয় কমিটির সদস্যের । করোনা পরিস্থিতিতে লকডাউন এর জেরে বন্ধ রয়েছে কাজ কারবার । তার ওপর শারীরিক অসুস্থতার কারণে বাড়িতে একপ্রকার বিনাআহারে অর্ধাহারে দিন কাটছিল । মাত্র দশ টাকার বিনিময়ে এই খাবার খেতে পেয়ে অত্যন্ত খুশি স্থানীয় খেটে খাওয়া মানুষজন ।

 





Others News

মল্লরাজ ভূমিতে তোপধ্বনিতে অষ্টমীর সন্ধিক্ষণ : পুজো ঘিরে উন্মাদনা

মল্লরাজ ভূমিতে তোপধ্বনিতে অষ্টমীর সন্ধিক্ষণ : পুজো ঘিরে উন্মাদনা


দেবব্রত মন্ডল ( বাঁকুড়া ) : তোপধ্বনি তে কেঁপে উঠল বিষ্ণুপুর । শুরু হল মল্ল রাজাদের ১০২৫ বছরের অষ্টমী পূজোর সন্ধিক্ষণ।

প্রাচীণ ঐতিহ্য ও পরম্পরা মেনে আজও নিষ্ঠাভরে বিষ্ণুপুর রাজ বাড়িতে দেবী দুর্গা 'মৃন্ময়ী নামে পূজিতা হন। জানা গিয়েছে, পূর্ব প্রথা মতোই প্রাচীণ রীতি মেনে মহাষ্টমীর সন্ধিক্ষণে কামান দাগার মধ্য দিয়ে বিষ্ণুপুর রাজ বাড়িতে শুরু হয়ে গেল 'বড় ঠাকরুনে'র পুজো। তবে এবার করোনা পরিস্থিতির মধ্যেও দর্শক সাধারণের উপস্থিতি ছিল বাঁধভাঙ্গা। সরকারী নিয়মকে মান্যতা দিয়ে স্বাস্থ্যবিধি মেনে শুরু হয়েছে দেবী বন্দনা। এমনকি এখানে কামান দাগার পর্বেও অন্যান্য বছরের তুলনায় এ বছরে অল্প সংখ্যক লোককে নিয়ে ঐ কাজ সম্পূর্ণ করা হয়েছে।

শুরুর সময় থেকে অষ্টমীর সন্ধিক্ষণ ঘোষণা করা হয় বড় কামানের গর্জনের শব্দে। যার আওয়াজে রাজবাড়িতে আরতি নৃত্যও শুরু হয়ে যায়।